অগ্নি-দুর্ঘটনা, উদ্ধার ও আহতসেবাঃ
১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্থ ফায়ার ষ্টেশনের নিম্নলিখিত নম্বরে যোগাযোগ করুন।
টেলিফোন নম্বর-02589986822, মোবাইল নং- 01715614725।
ফায়ার লাইসেন্স(অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধমুলক পরামর্শ সেবা) :
১। স্হানীয় উপ-সহকারী পরিচালক/সহকারী-পরিচালক/উপ-পরিচালক/বরাবরে ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পুরণ পূর্বক নিম্নবর্ণিত কাগজপত্রসহ আবেদন করতে হবে।
(ক) ট্রেড লাইসেন্স।
(খ) প্রতিষ্ঠানের নিজস্ব ভবনে ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মুল্যায়ন পত্র।
(গ) ভাড়াবাড়িতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র।
(ঘ) রাজউক/পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা।
(ঙ) প্রতিষ্ঠানের লিমিটেড কোম্পানী হলে Memorandum of Articles (Certificate of Incorporation)
(চ) প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ।
(ছ) বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র।
(জ) গার্মেন্টস প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী।
২। আবেদন প্রাপ্তির পর ০৭(সাত) কর্ম দিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট
প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়।
৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়।
৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করার পর পুনরায় পরিদর্শন করা হয়।
৫। পরিদর্শন যুক্তি সঙ্গত ভাবে সন্তোষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।
৬।যুক্তিসঙ্গত কারণে লাইসেন্স প্রদানের বিষয়ে সন্তষ্ট না হলে মহাপরিচালক লাইসেন্সের আবেদন প্রাপ্তির
১২০(একশতবিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানির সুযোগ প্রদান করবেন।
৭। মহাপরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিদ্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষুব্ধ
হলে ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পুনঃবিবেচনার জন্য মহাপরিচালকের নিকট আবেদন করবেন।
৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিদ্ধান্ত গ্রহন করবেন।
৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান সাপেক্ষ সরকারের
নিকট আপিল করতে পারবেন। আপীল প্রাপ্তির ৬০ (ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিদ্ধান্ত
প্রদান করবেন।
বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ
১। অগ্নি প্রতিরোধ নির্বাপন আইন-২০০৩ এর ৭ নং ধারা অনুসারে অনুর্ধ ৭ তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধ মূলক ছাড়পত্র প্রদান করা হয়।
২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন।
৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন।
৪। অতঃপর অধিদপ্তর কর্তৃক মনোনীত পরিদর্শক ০৭(সাত) কর্ম দিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন করেন।
৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধ মূলক পরামর্শ প্রদান করা হয়।
৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহণ করলে শর্তসাপেক্ষে পরবর্তী ০৭ (সাত) কর্ম দিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়।
৭। পরিদর্শন যুক্তিসঙ্গত কারণে সন্তোষজনক না হলে ভবন ব্যবহারের অনুপযোগী মর্মে মহা-পরিচালক ঘোষনা করতে পারেন।
৮। ভবন ব্যবহারের অনুপযোগী ঘোষণার কারণে কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি উক্ত রূপ ঘোষনার ৩০(ত্রিশ) দিনের মধ্যে সরকারের নিকট আপীল করতে পারবেন।
৯। উক্ত আপীল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিদ্ধান্তপ্রদান করবেন।
এ্যাম্বুলেন্স সার্ভিসঃ
১। অত্র অধিদপ্তর স্থানীয় ভাবে বা আন্তঃজেলা পর্যায় রোগী পরিবহনের নিমিত্তে জনসাধারণের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকে।
২। এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে অথবা হাসপাতাল থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়।
৩। এ সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয়।
৪। আন্তঃজেলা পর্যায়ে বা দুরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়।
৫। রোগী পরিবহনের ভাড়ার হার নিম্নরুপঃ-
(ক) দেশের সকল মেট্রো পলিটন শহর এলাকাসহ সকল পৌর এলাকায় ১ কিলোমিটার হতে ৮ কিলো মিটার পর্যন্ত ১০০/-(একশত) টাকা।
(খ) ৮ কিলোমিটারের উর্ধ্ব হতে ১৬ কিলোমিটার পর্যন্ত প্রতি কল ১৫০/-(একশত) টাকা।
(গ) দুরবর্তী/আন্তঃজেলা কলের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ৯/-(নয়) টাকা।
(ঘ) এ্যাম্বুলেন্স সার্ভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যাধির রোগী বহন করা হয় না।
অগ্নি প্রতিরোধ মূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ
১। উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হয়।
২। আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কে অত্র অধিদপ্তর আর্থিক সংশ্লেষ ও অন্যান্য শর্তাবলীসহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করে।
৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিদপ্তরের মনোনীত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকেঃ
(ক) অগ্নি প্রতিরোধ, অগ্নি নির্বাপন ও ভূমিকম্পের সচেতনতা বিষয়ে পরামর্শ প্রদান।
(খ) অগ্নি প্রতিরোধ, অগ্নি নির্বাপন, ভূমিকম্প, উদ্ধার ও আহত সেবা বিষয়ে প্রশিক্ষন প্রদান।
(গ) অগ্নি প্রতিরোধ,অগ্নি নির্বাপন ও উদ্ধার বিষয়ে মহড়া পরিচালনা।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস